বিবাহিত জীবন মানেই একে অপরের প্রতি আস্থা, ভালোবাসা, বিশ্বাস। সম্পর্ককে মজবুত করতে দুজনের মধ্যে এই জিনিসগুলো থাকা খুব জরুরি। দাম্পত্য জীবনে সবাই সুখী হতে চায়। কিন্তু সুখী দাম্পত্য জীবনের চাবিকাঠি ঠিক কী, তা খুঁজে চলেন অনেকেই।

শুধু ভালোবাসা, ধন-সম্পত্তি কিংবা যৌন মিলনের আনন্দই যথেষ্ট নয়। সুখী দাম্পত্য পেতে দৈনন্দিন কাজকর্মে সঙ্গীকে সাহায্য করাও সমান গুরুত্বপূর্ণ। এমনই মনে করেন অধিকাংশ মানুষ।

সম্প্রতি আমেরিকার একটি সংস্থার করা সমীক্ষায় উঠে এসেছে, প্রায় ৫৩ শতাংশ দম্পতি মনে করেন যে, দাম্পত্য সুখের রাখতে ভালোবাসার সঙ্গে সমপরিমাণে প্রয়োজন গৃহকর্মের সুষম বণ্টন। এমনকি, প্রায় ৫০ শতাংশ দম্পতি মনে করেন, দৈনন্দিন কাজে সাহায্য না করা পরকীয়ার থেকেও বেশি নেতিবাচক প্রভাব ফেলে সম্পর্কের উপর।

সমীক্ষায় অংশ নেয়া দম্পতিদের ৭২ শতাংশই জানাচ্ছেন যে, তাদের দৈনন্দিন গৃহকর্মে অসাম্য রয়েছে। পুরুষের থেকে নারীদের মধ্যে সঙ্গীর কাজকর্ম নিয়ে অসন্তুষ্টি রয়েছে বেশি। সমীক্ষায় আরো উঠে এসেছে যে, অতিমারির সময়ে আগের থেকে বেশি বৃদ্ধি পেয়েছে গৃহকর্মের সমস্যা। ৬০ শতাংশ দম্পতির মতে বাড়ির কাজকর্ম হাত মিলিয়ে করলে অনেক বেশি মজবুত হয় সম্পর্ক।